মঙ্গলবার, ১৯ জানুয়ারী, ২০১৬

তৈরি করে ফেলুন স্বাস্থ্যকর সয়া ক্ষীর

ranna banna o beauty tips
স্বাস্থ্যকর সয়া ক্ষীর
বাঙালীর ঘরে যখন তখন ডেজার্ট মানেই হলো ক্ষীর। এই ক্ষীর তৈরিতে যদি আনা যায় একটু অন্যরকম স্বাদ, তাহলে কেমন হয় বলুন তো? ইদানিং সয়া প্রোটিন দিয়ে অনেকেই অনেক খাবার তৈরি করছেন। সয়া গ্র্যানিউলস দিয়ে তৈরি করে ফেলতে পারেন এই স্বাস্থ্যকর সয়া ক্ষীর। মাত্র ১৫ মিনিটে খুব সহজে তৈরি হয়ে যাবে এই খাবারটি।
উপকরণ:

-   পৌনে এক কাপ সয়া গ্র্যানিউলস
-   আড়াই কাপ দুধ
-   ৫ টেবিল চামচ চিনি
-   ১ চা চামচ কর্ন ফ্লাওয়ার, ১ টেবিল চামচ পানিতে গুলানো
-   সিকি চা চামচ এলাচি গুঁড়ো
-   আধা চা চামচ জাফরান, ২ চা চামচ দুধে গোলানো
-   ১ চা চামচ কাঠবাদাম কুচি গার্নিশের জন্য
-   এই রেসিপি অনুযায়ী ৪ বাটি ক্ষীর হবে। প্রতি বাটি ক্ষীরের পুষ্টিগুণ:
-   এনার্জি- ২৬৪ কিলো ক্যালোরি
-   প্রোটিন- ১০.৪ গ্রাম
-   কার্বোহাইড্রেট- ২৬.৪ গ্রাম
-   ফ্যাট- ১০.২ গ্রাম
-   ফাইবার- ২.৩ গ্রাম
-   ভিটামিন এ- ২৪১.৯ মাইক্রোগ্রাম
-   ক্যালসিয়াম- ২৯৪.৬ মিলিগ্রাম
-   আয়রন- ১.৫ মিলিগ্রাম
প্রণালী

১) সয়া গ্র্যানিউলগুলোকে গরম পানিতে ভিজিয়ে রাখুন। ঢাকনা চাপা দিয়ে রেখে দিন ৫ মিনিট।
২) ৫ মিনিট পর পানি ঝরিয়ে ধুয়ে নিন ২-৩ বার।
৩) বড় একটা প্যানে দুধ ফুটিয়ে নিন। ক্রমাগত নাড়তে থাকুন।
৪) এতে সয়া গ্র্যানিউল, চিনি এবং কর্নফ্লাওয়ার দিয়ে দিন। ভালো করে মিশিয়ে নিন। মাঝারি আঁচে নাড়তে থাকুন। ৪-৫ মিনিট অথবা ক্ষীর ঘন হওয়া পর্যন্ত নাড়তে থাকুন।
৫) ওপরে এলাচ গুঁড়ো এবং জাফরান দিয়ে ভালো করে মিশিয়ে নিন। মিনিটখানেক পর নামিয়ে নিন।
তৈরি হয়ে গেলো দারুণ স্বাস্থ্যকর সয়া ক্ষীর। এটাকে ঠাণ্ডা করে ফ্রিজে রেখে দিন। খাওয়ার সময় হলে ওপরে বাদাম কুচি দিয়ে পরিবেশন করতে পারেন।

Fardus Rahman

Lorem ipsum dolor sit amet, consectetur adipisicing elit, sed do eiusmod tempor incididunt ut labore et dolore magna aliqua. Ut enim ad minim veniam, quis nostrud exercitation.

 

Copyright @ 2013 রান্না-বাণ্ণা ও বিউটি টিপস.