সোমবার, ৪ জানুয়ারী, ২০১৬

টমেটো দিয়ে মাছের দুই পদ

ranna banna o beauty tips
টমেটো দিয়ে মাছের দুই পদ
কাঁচা-পাকা টমেটোয় কইমাছ আর কাঁচাটমেটোয় শুটকি-মাছ ভুনা।

টমেটো দিয়ে কই মাছঃ
উপকরণ: কইমাছ ৯টি। বড় কাঁচাটমেটো ৪টি। মাঝারি পাকাটমেটো ২টি। মটরশুঁটি ১ কাপ। পেঁয়াজকুচি ১ কাপ। রসুনবাটা আধা টেবিল-চামচ। আদাবাটা ১/৪ টেবিল-চামচ। গুঁড়ামরিচ আধা টেবিল-চামচ। হলুদ আধা টেবিল-চামচ। ধনেগুঁড়া ১/৪ চা-চামচ। জিরাগুঁড়া আধা চা-চামচ। তেল আধা কাপ। কাঁচামরিচ ৪,৫টি। ধনেপাতা-কুচি ২ টেবিল-চামচ। লবণ স্বাদ মতো।
পদ্ধতি: কইমাছ ধুয়ে ২০ মিনিট লবণ, মরিচ, একটু হলুদ এবং তেলে দিয়ে মাখিয়ে রাখুন। ২০ মিনিট পর মাছগুলো ভেজে ফেলুন৷

কড়াইতে তেল দিয়ে পেঁয়াজ হালকা রং করে ভাজুন। পাকাটমেটো কুচি করে তেলে দিয়ে ভাজতে থাকুন। এরপর একে একে সব মসলা আর অল্প অল্প পানি দিয়ে দুই তিনবার কষাতে হবে।

এখন মাছ, কাঁচাটমেটো, মটরশুঁটি ও কাঁচামরিচ দিয়ে ঢেকে ২০ মিনিট রান্না করুন। পানি শুকিয়ে তেল উপরে উঠে এলে, ধনেপাতা ছিটিয়ে নামিয়ে ফেলুন।

কাঁচাটোমেটো শুটকি ঝাল ভুনা 
উপকরণ: শুটকি ৬টি বড় আকারের। কাঁচাটমেটো ৪টি। পেঁয়াজকুচি ২ কাপ। রসুনকুচি ১ টেবিল-চামচ। রসুনবাটা ১ টেবিল-চামচ। মরিচগুঁড়া ২ টেবিল-চামচ। হলুদগুঁড়া ১ টেবিল-চামচ। আলু ২টি বড় আকারের। কাঁচামরিচ ৩,৪টি। তেল পরিমাণ মতো। লবণ স্বাদ মতো।
পদ্ধতি: শুটকিগুলো ছোট ছোট টুকরা করে নিন এবং শুকনা কড়াইতে টেলে নিন৷ শুটকিগুলো যখন পোড়া পোড়া হয়ে যাবে, টালা বন্ধ করে দিন এবং হালকা গরম পানিতে পাঁচ থেকে ছয় মিনিট ভিজিয়ে রাখুন৷

ভেজানোর পর শুটকি নরম হয়ে যাবে তখন শুটকির ভেতরের কাঁটা খুলে ফেলে দিন এবং শুটকিগুলো খুব ভালো করে ধুয়ে রাখুন৷ আলুগুলো পাতলা লম্বা করে কেটে রাখুন৷

কড়াইতে তেল গরম করে শুটকি, পেঁয়াজ এবং রসুনকুচি দিয়ে বাদামি করে ভেজে সঙ্গে রসুনবাটা আর অল্প লবণ দিয়ে ভেজে নিন।

একটু পানি, মরিচ ও হলুদ দিয়ে মসলা কষিয়ে নিন। তারপর মসলার সঙ্গে আলু দিয়ে ঢেকে রান্না করুন দুই মিনিট।

এবার কাটা কাঁচাটোমেটো দিয়ে লবণ পরখ করুন। লাগলে লবণ দিতে পারেন স্বাদ মতো। তারপর ঢেকে দিন শুটকিভুনা৷

পাঁচ থেকে ছয় মিনিট পর আলু পুরোপুরি সিদ্ধ আর টমেটো আধা সিদ্ধ হলে শুটকি ভুনা করে নামিয়ে ফেলুন।

Unknown

Lorem ipsum dolor sit amet, consectetur adipisicing elit, sed do eiusmod tempor incididunt ut labore et dolore magna aliqua. Ut enim ad minim veniam, quis nostrud exercitation.

 

Copyright @ 2013 রান্না-বাণ্ণা ও বিউটি টিপস.