বুধবার, ২ ডিসেম্বর, ২০১৫

রাইস কুকারে ভাপা কাচকি

ranna banna o beauty tips
রাইস কুকারে ভাপা কাচকি
এই শীতের মৌসুমে কিন্তু নতুন সবজি আর ধনেপাতা দিয়ে মাছ খেতে বেশ লাগে। গরম ভাতের সাথে কাচকি মাছের চচ্চড়ি, রসনা বিলাসে আর কিছু চাই কি? না, আজ কাচকির চচ্চড়ি নয়। বরং তৈরি হবে ভাপা কাচকি, তাও আবার রাইস কুকারে! চলুন, জেনে নিই বীথি জগলুলের রেসিপি।

যা প্রয়োজন

কাচকি মাছ- দেড় কাপ
পিয়াজ কুচি- ১/২ কাপ
কাঁচামরিচ ফালি- ১০-১২টি
আলু মিহি কুচি- ১টি বড়ো
হলুদ গুঁড়া- ১/২ চা চামচ
জিরা/মরিচ গুঁড়া- ১ চা চামচ করে
ধনেপাতা কুচি- ইচ্ছামতো
বাধাকপির পাতা- ৮-১০টি
সরিষার তেল- পরিমাণমতো
লবণ-স্বাদমতো

যেভাবে করবেন

    -মাছ বেছে ভালোভাবে ধুয়ে পানি ঝরিয়ে রাখুন। আলু খুব মিহি করে কুচি করে নিন, নয়তো গ্রেটারে গ্রেট করে নিন। বাধাকপির পাতা ফুটন্ত গরম পানিতে ভাপ দিয়ে নিন।
    -এবার একটি বাটিতে মাছ ও পাতা ছাড়া সব উপকরণ হাত দিয়ে খুব ভালোভাবে মাখিয়ে নিন। মাখানো হলে এরসাথে আলতো হাতে মাছ মিশিয়ে নিন যেন মাছ ভেঙে না যায়। মাছের এই মিশ্রণটি ৮-১০ ভাগে ভাগ করে পাতা দিয়ে মুড়িয়ে নিন। এবার একটি হাফ প্লেটে পাতায় মোড়ানো মাছের মিশ্রণ সাজিয়ে রাখুন।
    -রাইস কুকারের বাটিতে অল্প পানি দিয়ে ফুটতে নিন। পানি ফুটে উঠলে রাইস কুকারের ছিদ্রওয়ালা বাটির ওপর হাফ প্লেট বসিয়ে দিন। ১০ মিনিট হাই পাওয়ারে রাইস কুকার চালু রাখুন। ১০ মিনিট পর কুকার অফ করে দিন, কিন্তু ঢাকনা খুলবেন না। ১০ মিনিট পর ঢাকনা খুলে হাফ প্লেট বের করে নিন।
    -গরম সাদা ভাতের সাথে পরিবেশন করুন মজাদার ভাপা কাচকি।

Unknown

Lorem ipsum dolor sit amet, consectetur adipisicing elit, sed do eiusmod tempor incididunt ut labore et dolore magna aliqua. Ut enim ad minim veniam, quis nostrud exercitation.

2 comments:

Unknown বলেছেন...

Cabbage er pata na diye kumror pata diye korle daruun khete hoe

Unknown বলেছেন...

জি। কুমড়োর পাতা দিয়ে ও করা যায়। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 

Copyright @ 2013 রান্না-বাণ্ণা ও বিউটি টিপস.